শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৫:৪৪ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
বঙ্গোপসাগরে বিমান ঘাঁটির বিনিময়ে সহজে ক্ষমতায় ফেরার প্রস্তাব দিয়েছিলেন এক শ্বেতাঙ্গ: প্রধানমন্ত্রী প্রবল ঘূর্ণিঝড় ‘রেমাল’ যখন বাংলাদেশে পৌঁছতে পারে রাইসিকে শেষ বিদায় জানাতে ইরানে হাজারো মানুষের ঢল আ’লীগের দীর্ঘমেয়াদে ক্ষমতা ভোগের স্বপ্ন কখনোই পূরণ হবে না : মির্জা ফখরুল কলকাতায় আজীম হত্যা : যা জানালেন বন্ধু গোপাল বিশ্বাস যুক্তরাষ্ট্রের লাগাম টেনে ধরেছেন রিশাদ সাবেক আইজিপি বেনজীরের সম্পত্তি জব্দের নির্দেশ গ্রেপ্তার হলেন অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকির ভাই রাইসির মৃত্যুতে রাষ্ট্রীয় শোক পালন করছে বাংলাদেশ টাকা ফেরত দিয়ে খালাস পেলেন ইভ্যালির রাসেল-শামীমা
ভারতে কেমিক্যাল প্ল্যান্টের বিষাক্ত গ্যাসে ৮ জনের মৃত্যু, অসুস্থ ৫ সহস্রাধিক

ভারতে কেমিক্যাল প্ল্যান্টের বিষাক্ত গ্যাসে ৮ জনের মৃত্যু, অসুস্থ ৫ সহস্রাধিক

ভারতের অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমের একটি কেমিক্যাল প্ল্যান্ট থেকে বিষাক্ত গ্যাস নির্গত হয়ে কমপক্ষে আটজনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় অসুস্থ হয়ে পড়েছেন আরো প্রায় পাঁচ সহস্রাধিক মানুষ। উদ্ধার তৎপরতা চালাচ্ছে ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স ও পুলিশ।

ওই কেমিক্যাল প্ল্যান্টের কর্মকর্তারা জানিয়েছেন, অন্ধ্র প্রদেশের বিশাখাপত্তনমে ওই বহুজাতিক প্রতিষ্ঠান থেকে একধরণের উদ্ভিদ থেকে নির্গত রাসায়নিক থেকেই ওই বিষাক্ত গ্যাস তৈরি হয়েছে আর সেটিই কোনোভাবে বাইরের বাতাসে মিশে যাওয়াতেই এই মর্মান্তিক দুর্ঘটনাটি হয়েছে।

জানা গেছে, মৃত আটজনের মধ্যে দু’জন বয়ষ্ক লোক ও একটি শিশুও রয়েছে। প্রায় তিন কিলোমিটার জুড়ে এর প্রভাব পড়েছে। বহু মানুষকে রাস্তায় অজ্ঞান হয়ে পড়ে থাকতে দেখা গেছে। অনেকের শ্বাসকষ্ট দেখা গেছে। ফলে হতাহতের সংখ্যা আরো বাড়বে বলেই আশঙ্কা করা হচ্ছে।

গ্রেটার বিশাখাপত্তনম পৌর করপোরেশন টুইট করেছে, ‘গোপালপট্টমে এলজি পলিমারে ছিদ্র দেখা গেছে, সেখান থেকেই বিষাক্ত গ্যাস বাইরে এসেছে।’

১৯৬১ সালে হিন্দুস্তান পলিমার হিসাবে প্রতিষ্ঠিত এই সংস্থাটিকে ১৯৯৭ সালে দক্ষিণ কোরিয়ার এলজি কেম অধিগ্রহণ করে। তারপরেই এই সংস্থাটির নতুন নাম হয় এলজি পলিমারস ইন্ডিয়া। এই প্লান্টটি মূলত পলিসট্রিন তৈরি করে, যা দিয়ে বিভিন্ন ধরণের প্লাস্টিকের খেলনা এবং অন্যান্য প্লাস্টিকের জিনিস তৈরি করা হয়।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া ও এনডিটিভি

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877